Monday, September 1, 2014

আউটসোর্সিং এর কাজ শেখার বই




আউটসোর্সিং 2 : কাজ শিখবেন যেভাবে
-মো. আমিনুর রহমান

এবারের বই মেলায় তাম্রলিপির স্টলে এবং http://rokomari.com/book/76309 -এ পাওয়া যাচ্ছে বইটি। For home delivery call-  015 1952 1971.


ফ্লাপে লেখা কথা
‘আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর’নামে গত বইমেলাতে আমার একটি বই বের হয়েছিল। বইটি ছিল আউটসোর্সিং শুরু করতে হবে কীভাবে তার উপর। বইটি পড়ে অনেক পাঠক অনুরোধ করেছে কাজ শিখতে হবে কীভাবে তার উপর আরেকটি বই লেখার জন্য। তাদের কথা মাথায় রেখেই এই বইটি লেখা হয়েছে।বইটিতে আছে:

ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন কীভাবে?
গ্রাফিক্স ডিজাইন শিখবেন কীভাবে?
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখবেন কীভাবে?
সোস্যাল মিডিয়া মার্কেটিং শিখবেন কীভাবে?
অ্যাফেলিয়েট মার্কেটিং শিখবেন কীভাবে?
ইমেইল মার্কেটিং শিখবেন কীভাবে?
আর্টিকেল রাইটিং শুরু করবেন কীভাবে?
ডেটা এন্ট্রি শিখবেন কীভাবে?
গুগল এ্যাডসেন্স শিখবেন কীভাবে?
গুগল এ্যাডসেন্স থেকে মাসে হাজার ডলার আয় করা যায় কীভাবে?
সফল ফ্রিল্যন্সার হওয়া যায় কীভাবে?
ছাত্রছাত্রীদের জন্য আউটসোর্সিংয়ের প্রয়োজনীয়তা কতটুকু?
এছাড়াও বইটিতে রয়েছে একজন সফল উদ্যেক্তার সাক্ষাৎকার এবং কয়েকজন ফ্রিল্যান্সারের সফলতার গল্প।

ভূমিকা
‘অনেক দিন আগেই আমি ওডেস্কে একটা অ্যাকাউন্ট খুলেছি। কিন্তু জবে টবে অ্যাপ্লাই কারার সাহস পাইনা। যদি কাজটা ভালভাবে করতে না পারি তাহলে তো বায়ার আমাকে বাজে ফিডব্যাক দিবে। আগে কাজ ভালো ভাবে শিখবো তারপর জবে অ্যাপ্লাই করবো।’ ‘ইদানিং একটু ব্যস্ত সময় পার করছি, আগে একটু ফ্রি হয়ে নেই তারপর জবে অ্যাপ্লাই করবো।’ এভাবে চিন্তা করে অনেকে জবে অ্যাপ্লাই করেন না। আমার কথা হল আগে আপনি জব পান তারপর চিন্তা করবেন কীভাবে করবেন বা করতে পারবেন কি না। জব পাওয়ার পর যদি আপনি কাজটি করতে না পারেন তাহলে কী হবে? বায়ার আপনার কী করতে পারবে? আপনি যদি জবটি করতে না পারেন তাহলে বায়ার আপনাকে পেমেন্ট দিবে না বা দিলেও তার সাথে একটা বাজে ফিডব্যাক দিবে। বাজে ফিডব্যাক দিলে আপনি বায়ারকে তার পেমেন্ট ফেরত (রিফান্ড) দিয়ে দিবেন। তাহলে আপনার প্রোফাইল থেকে সেই বাজে ফিডব্যাকটি মুছে যাবে। তাহলে আর ভয় কিসের। জবে অ্যাপ্লাই করা শুরু করে দিন। মানুষ কাজ করতে করতেই শিখে। কোন কাজ কীভাবে করবেন তা সবকিছু গুগলে আছে। একবার সার্চ দিয়েই দেখুন।

জব পেতে কত সময় লাগে? অনেকে এক বা দুইটা জবে অ্যাপ্লাই করেই পেয়ে যায় আবার অনেককে বলতে শোনা যায় কয়েক মাস হয়ে গেল এখনো জব পায়নি। আমি মনে করি জব পেতে সর্বোচ্চ এক মাস সময় লাগে। আপনি যদি প্রোফাইলকে ১০০% করেন এবং আইডি ভেরিফিকেশন করেন তাহলে প্রতি সপ্তাহে ২০-২৫ টি জবে অ্যাপ্লাই করতে পারবেন। এক মাসে ১০০ টির মত। ১০০ টি জবে অ্যাপ্লাই করলে আপনি অবশ্যই জব পাবেন। তবে জবে অ্যাপ্লাই করার সময় কভার লেটারটি এমন ভাবে লিখবেন যেন বায়ার বুঝতে পারে আপনি জবটি পড়েছেন এবং কাজটি করতে পারবেন।
-মো. আমিনুর রহমান

সূচিপত্র
১. ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন যেভাবে
২. গ্রাফিক্স ডিজাইন
৩. গ্রাফিক্স ডিজাইন শিখবেন যেভাবে
৪. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
৫. সোস্যাল মিডিয়া মার্কেটিং
৬. অ্যাফেলিয়েট মার্কেটিং
৭. ইমেইল মার্কেটিং
৮. আর্টিকেল রাইটিং
৯. আর্টিকেল রাইটিং শুরু করবেন কীভাবে?
১০. ডেটা এন্ট্রি
১১. গুগল এ্যাডসেন্স
১২. গুগল এ্যাডসেন্স থেকে মাসে হাজার ডলার আয় করছি যেভাবে
১৩. ফ্রিল্যান্স আউটসোর্সিং : ছাত্র-ছাত্রীদের জন্য করনীয়
১৪. কীভাবে সফল ফ্রিল্যান্সার হওয়া যায়
১৫. একজন সফল উদ্যোক্তার সাক্ষাৎকার
১৬. অনলাইন আউটসোর্সিং এবং আমার প্রাপ্তি
১৭. একটি বই এবং আমার পথ চলা
১৮. কম্পিউটার দোকানে কাজ করে পকেট খরচ চালাতাম
১৯. আমি আর্টিকেল রাইটিংয়ের কাজ করছি
২০. আমি ডেটা এন্ট্রির কাজ করছি
২১. আমি এ্যাড পোস্টিংয়ের কাজ করছি
২২. লেগে থাকলে সাফল্য আসবেই
২৩. অনুপ্রেরণার আদর্শ : স্টিভ জবস

লেখক পরিচিতি
মো. আমিনুর রহমান। লেখাপড়া করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে। বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বর্ষে পড়ার সময় থেকেই প্রথম আলোর কম্পিউটার প্রতিদিন বিভাগে লেখালেখি শুরু করেন, চলছে এখনো। তৃতীয়বর্ষে পড়ার সময় ডাক্তারদের জন্য তৈরি করেন ডক্টর প্রেসক্রিপশন নামের একটি সফ্টওয়্যার। সেটি নিয়ে ১৮-০৭-২০০৮ তারিখ প্রথম আলোর প্রজন্ম ডটকমে এবং ২১-০৭-২০০৮ তারিখ দৈনিক ইনকিলাবে প্রতিবেদন প্রকাশিত হয়। কয়েকজন ডাক্তার এখনো এই সফ্টওয়্যারটি ব্যবহার করছেন। চতুর্থবর্ষে পড়ার সময় তৈরি করেন এসএমএসে টিকেট কাটার সফ্টওয়্যার। ২৩-১০-২০০৯ তারিখ প্রথম আলোর প্রজন্ম ডটকমে সেটি নিয়েও প্রতিবেদন প্রকাশিত হয়। তার মাস ছয়েক পর মোবাইল কোম্পানিগুলো এই ধরনের একটি সফ্টওয়্যার তৈরি করে ট্রেনের টিকেট কাটার জন্য ব্যবহার করেন।

গত বইমেলাতে লেখকের প্রথম বই ‘আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর’ বের হয়। রকমারি.কমে বিক্রির দিক দিয়ে বইটি ২য় অবস্থানে আছে (http://www.rokomari.com/book/61910)। এটি লেখকের দ্বিতীয় বই। অনেকটা শখের বসেই লেখালেখি করেন। পেশায় তিনি একজন ফ্রিল্যান্স ওয়েব প্রোগ্রামার। ভালোবাসেন সমরেশ মজুমদার এবং সুনীল গঙ্গোপাধ্যায়ের বই পড়তে, সিনেমা দেখতে, আনিসুল হকের লেখা নাটক দেখতে এবং মুহম্মদ জাফর ইকবালের লেখা কলাম পড়তে।

লেখকের ইমেইল এবং ফেসবুক আইডি: aminurrahmansust@facebook.com
বইয়ের ফেসবুক পেইজ: https://www.facebook.com/outsourcing2

No comments:

Post a Comment